সাহিত্য সংবাদ

ছড়াকার ও কবি পারভেজ হুসেন তালুকদার গুগল নলেজ প‍্যানেলে

মুক্ত কথন ডেক্স

ছড়াকার ও কবি পারভেজ হুসেন তালুকদার গুগল নলেজ প‍্যানেলে।

গুগল ( Google ) বিশ্বের সেরা তথ‍্যবহুল অনুসন্ধান ইঞ্জিন, গুগলে উল্লেখযোগ্য ব‍্যাক্তি/ প্রতিষ্ঠানের জন্য গুগল জ্ঞান প‍্যানেল ( Google Knowledge Panel ) তৈরি হয়ে থাকে।
এই সময়ের আলোচিত কিশোর কবি ও নন্দিত ছড়াকার পারভেজ হুসেন তালুকদারকে গুগলে সার্চ করলে তার নলেজ প‍্যানেল পরিলক্ষিত হয়। শুধুমাত্র বাংলা না, ইংরেজি সহ বিশ্বের অনেক ভাষাবাসীরা নিজেদের ভাষায় তা অনুসন্ধান করে পারভেজ হুসেন তালুকদারকে জানতে পারেন।
তিনি নিয়মিত লিখেন বাংলাদেশের সেরা জাতীয় পত্র পত্রিকা গুলোতে আর তাই সকলের মুখে পারভেজ হুসেন তালুকদার যেনো এক প্রিয় নাম।
জাতীয় পত্র পত্রিকার পাশাপাশি লেখালেখি করেন বাংলাদেশের প্রত‍্যেকটি জেলার আঞ্চলিক পত্রিকার পাতায় তাছাড়াও দেশের সীমানা পেরিয়ে আজকাল তিনি লিখে চলেছেন ভারতের জনপ্রিয় পত্রিকা আনন্দবাজার, সাপ্তাহিক মীযান সহ আরো বেশ কিছু জনপ্রিয় কাগজে।

পারভেজ হুসেন তালুকদার এই অল্প বয়সেই কুড়িয়েছেন প্রশংসা। এই বয়সেই ছড়াকার ও লেখক হয়েছেন জনপ্রিয় বইয়ের লেখক, তার অন‍্যতম জনপ্রিয় ছড়ার বই মজার পড়া ছন্দ ছড়া, ইবুক আকারে বের হয়েছে বইটই অ‍্যাপ থেকে জুলাই ২০২১ এ , এখন সেটা সেইবই আ‍্যাপেও প্রকাশের চুক্তি হয়েছে।
তাছাড়াও গুগল বুকস, এপল বুকস সহ বিশ্বের জনপ্রিয় ইবুকষ্টোর এ রয়েছে তার কিছু বই।

লেখালেখির পাশাপাশি পালন করছেন সম্পাদনার বিশাল দ্বায়ীত্বটাও। তার সম্পাদনায় বের হয় কাব‍্য কিশোর ও কবিনগর বার্তা। দেশের অনেক সাহিত্য সংঘটনে তিনি বিশেষ সাহিত‍্যিকের ভূমিকা পালন করছেন।

পারভেজ হুসেন তালুকদার জন্মেছেন জটিচর নামক এক সবুজ শ‍্যামল গ্রামে। বাংলাদেশের অন‍্যতম অভিনেতা এবিএম সোহেল রশিদ বলেন, বাংলাদেশের সুনামগঞ্জের দিরাই উপজেলার জটিচর গ্রামের পাশকেটে ছুটেছে নদী। তার ছন্দ ঢেউয়ের থেকে পারভেজের মনে ছন্দের দোলা লাগে। তবে বাস্তবে এটাকেও না বলার না। এমনটাই মন্তব্য করেছেন পারভেজ।

আপনারা নিশ্চয়ই এতক্ষণে বুঝতে পেরে গেছেন যে, তার জন্ম সুনামগঞ্জের দিরাই উপজেলার জটিচর গ্রামে। ২০০৫ সালের ২৩শে আগস্ট তিনি পৃথিবীর বুকে ভূমিষ্ঠ হন। পারভেজ হুসেন তালুকদারের পিতা মো. আবুল কাশেম তালুকদার এবং মাতা সুলতানা পারভীন। পারভেজের মা বলেন পারভেজ ছোট থাকতেই আমি বুঝতে পেরেছিলাম যে, সে একদিন সকলের মুখ উজ্জল করবে।

পারভেজ হুসেন তালুকদারের রয়েছেন চার ভাই।

তারা হচ্ছেন,

মো. সাব্বির হুসেন তালুকদার

মো. সায়েম হুসেন তালুকদার

মো. নাজিম হুসেন তালুকদার

মো. তাজিম হুসেন তালুকদার

পারভেজ হুসেন তালুকদার সকলের বড়।

লেখাপড়ায়ও পারভেজ হুসেন তালুকদার অনেক এগিয়ে। জেএসসি পাশ করেছে ২০১৯ সালে গচিয়া এস এস উচ্চ বিদ‍্যালয় থেকে এবং তিনি লেখাপড়া চালিয়ে যাচ্ছেন।

পারভেজ হুসেন তালুকদারের ভবিষ্যৎ সত্যি ফুল হয়ে ফুটে আছে, এই কথাটা কেউ ফেলে দিতে পারবেন না। অনেক অনেক শুভকামনা প্রিয় লেখক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button