ছড়া

পাঁচ মাসের বাচ্চার সাথে ৪০ বছরের নারীর বিয়ে

বিয়ে, বিয়ে একটি ঐতিহ্য যা আদি যুগ থেকে প্রচলিত। ধনী গরীব ভেদাভেদ ভুলে একি রকম উৎসবের মধ্য দিয়ে বিয়ের কার্য সম্পুর্ন করে। আর বিয়ে নিয়ে রয়েছে অনেক গল্প ও অনেক ইতিহাস, ভয়ংকর কি’বা কষ্টের। বিয়ের  স্বাভাবিক নিয়ম হলো বর একটু বয়সে বড়ো থাকে আর কনে একটু ছোটো থাকে। এটা আবার অধিকও হয়। কিন্তুু যাইহোকনা কেন বর কিন্তু বড়ো থাকে।

 

তবে কখনো কেউ এমনতো শুনেন নি বর অবুঝ আর কনে বুড়ো?  না শুনলে আজকে শুনতে হবে। এমনই এক আশ্চর্য ও রহস্যময় বিয়ে হয়েছে ঝিনাইদা জেলার কালিগঞ্জ উপজেলার উল্লা নামক গ্রামে। বরের বয়স ৫ মাস আর কনের বয়স ৪০। আর এটাই সত্যি। তবে এ বিয়ে পছন্দ করে কি’বা আংটি পড়িয়ে হয়নি বিয়ের পিছনে রয়েছে এক রহস্যময় কাহিনী।

 

বর ( আল-আমীনের )বাবা মুকছেদ আলি জানান এক কোন্যা সন্তানের পড়ে আমার পরাপর পাঁচটি ছেলে সন্তান জন্মে, আর সবাই মারা জান। কেউ জন্মের সময় কেউ জন্মের পড়ে কারো অসুখ আবার সাপের কামরেও।

আল-আমীনের মা সে রাতে স্বপ্ন দেখে তার এই ছেলেকে বিয়ে দিতে হবে বিয়ে না দিলে বাঁচানো যাবে না সেও মারা পড়বে। একি রকম স্বপ্ন বর্তমানে পুত্রবধু মনোয়ারা বেগম দেখেন। পর্যায়েক্রমে তার সাথেই আমরা বিয়ে দেই।

 

আল-আমীনের মা জানান আমি পাঁচটি সন্তান হারিয়েছি। এই সন্তানকে হারাতে চাইনা। ছেলের জন্য আমি সব কিছু করতে পারি। আমি আল্লাহর কাছে দোয়া করি আমার মৃত্যু পর্যন্ত যে ছেলেটি বেচে থাকে। আমি আপনাদের কাছেও দোয়া চাই।

 

কনে মনোয়ারা বেগম হলেন তাদের প্রতিবেশি। তার স্বামী নেই, অনেক আগেই তাকে ত্বালাক দিয়েছে। মনোয়ারা বেগম নিজের সংসার নিযে দেখেন। আর গ্রামের মানুষের বিপদআপদে পাশে দারান।

কনে মনোয়ারা বেগম বলেন শুধু তাকে বাঁচানোর জন্য বিয়ে করেছে। আমার বয়স এখন চল্লিশ বছর সে প্রাপ্ত বয়স্ক হতে হতে আমি বুড়ো হয়ে যাব। তখন তাকে আবারও কারোর সাথে বিয়ে দিব।

 

প্রিয় লেখক বন্ধুরা তোমরাও লিখতে পারো মুক্ত কথন এর পাতায়। তাহলে দেরি কেন আজি পাঠিয়ে দাও তোমাদের গল্প, কবিতা, ভ্রমণ কাহিনী ও জীবন কাহিনি এই ঠিকানায়  moktokton@gmail.com

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button