প্রভুর বাণীশিক্ষা

পুরো কোরআন পড়েছে এক রাকা’ত নামাজে

ইসলামের তৃতীয় খলিফা উসমান বিন আফফান (রা.) তাহাজ্জুদ নামাজে এক রাকাতে পুরো কোরআন শেষ করেছেন বলে হাদিসের বর্ণনায় পাওয়া যায়। মূলত বিখ্যাত সাহাবির এ ঘটনা থেকে  অনুপ্রাণিত হয়ে সিরিয়ান বংশদ্ভূত এক কিশোর এক রাকা’ত নামাজে মুসলিমদের পবিত্র সম্পুর্ন কুরআন তেলাওয়াত করেছেন বলে তার সোস্যালমিডিয়ায় দাবী করেন ।

 

 

 

কিশোরটির নাম আবদুর রহমান। তার বয়স ১৮। কিশোরটি বর্তমানে তুরস্কের ঐতিহাসিক কোনিয়া শহরে বাস করেন। আর সেখানেই সেলজুক বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। আব্দুর রহমান জানায় নামাজে পুরো কোরআন খতম করতে মাত্র সাত ঘন্টা সময় লেগেছে তার।

নামাজে কোরআন খতম করবে এটা তার অনেক দিনের আশা ছিল। কিন্তু এর আগেও অনেকবার চেষ্টা করেছে কিন্তু ব্যর্থ হয়েছেন। তবে তিনি হাল ছেড়ে দেননি। পুরো নামাজে কোরআন খতম দেয়ার জন্য তিনি শীতের এই রাত  বেছে নিয়েছে। কারন গরমের তুলনায় শীতের রাতে বেশি পরিশ্রম করা যায়। আর রাতও থাকে বেশ বড়ো। যার ফলে তার তেলাওয়াত আরো আরামদায়ক হয়েছে।

 

স্থান হিসেবে আব্দুর রহমান বেছে নিয়েছে মসজিদ। কারণ নিরব এবং মননশীল জায়গা। নামাজ শেষে তার বন্ধু ও আত্মীয়স্বজনদের জন্য দোয়া করেছেন বলে জানান। আর এই নামাজ একমাত্র প্রভুর সন্তুষ্টির জন্য আদায় করেছেন। কোনো লোক দেখানো বা ভাইরাল হওয়ার জন্য আদায় করেন নি বলে দাবী করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button