ভিন্ন কথন

বুদ্ধিমান মানুষকে কোন জিনিস বুদ্ধিমান করে তোলে?

লেখক আবুল হাসান বাউফলী

  •  তাদের দোষ

তারা তাদের দোষ অন্যদের চেয়ে সহজে মেনে নিতে পারে, তারা জানে তারা ভুল করতে পারে। নিজের ভুল স্বীকার ও সংশোধন করার ক্ষমতা রাখে একজন বুদ্ধিমান মানুষ। তার এই কাজটি তাকে আরো বুদ্ধিমান ও চতুর হতে সাহায্য করে। যা আমরা সবাই সাধারণত পারিনা

  • তারা ভালো শ্রোতা , সবার কথা শোনে কিন্তু সবাইকে বিশ্বাস করে না ।

অন্যের কথা শোনার মতো ধৈর্য মানসিকতা আমাদের সবার নেই। কথা শোনা মানে এই নয় যে শুধু কান দিয়ে শুনলাম। কথা শোনার মানে হলো তা পূর্ণ করা। শুধু শুনে এবং যাকে তাকে বিশ্বাস করে না। কেউ বললো তোমার কান চিলে নিয়েছে আর অমনি করে চিলের পিছনে তারা ছুটে চলে না। তার আগে কানে হাত দেয়। আগে যাচাই করে। আর যেকোনো জিনিস যাচাই করার মাধ্যমে জ্ঞান বুদ্ধি এবং শক্তির সঞ্চার ঘটে।


  • এরা যেকোনো পরিস্থিতিতে খুব শান্ত থাকে।

নির্বোধ ও বুদ্ধিহীন মানুষ গুলো হৈচৈ এবং হতাশ গ্রস্ত হয় অল্পতে। এটা একটা মহাৎ গুণ। এই গুণ বিদ্যমান ছাড়া কেউ সফল হতে পারে না।

  • তারা খুব কমই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, তারা প্রদর্শন এবং অপ্রয়োজনীয় তুলনা ঘৃণা করে ।

আজকাল মিডিয়ার আরেক নাম ধংশ। দিনের পুরো সময় টা চুষে খেয়ে ফেলে এই সোস্যালমিডিয়া গুলো। বলতে পারো এগুলো নেই কার?  আমি বলবো সফল মানুষদের সব আছে কিন্তু সোস্যালমিডিয়া নেই। আর আমাদের মতো গেদুর কয়েক হালি রয়েছে ফেসবুক আইডি, ইনস্টাগ্রাম, টুইট। কিন্তু চিন্তা করো বর্তমান প্রধামন্ত্রির কোনো ফেসবুক একাউন্ট নেই। জনপ্রিয় লেখক জাফর ইকবাল সারের নেই কোনো ফেসবুক আইডি। তাওতো তারা সুখী সফল। ব্যাবহার করো দোষ নেই কিন্তু সঠিক ও সীমিত উপায় করো। এগুলো থেকেও শিক্ষা নেও। শুধু বিনোদন নয়। যে জিনিসের মধ্যে শিক্ষা নিয়ে তা বর্জন করো যদিও সেটা বই হয়।

  • তারা স্বাভাবিক রুটিনে চলে নিয়মিত। 

নিয়মিত একই রুটিনের উপর ভিত্তি করে চলে। আমাদের মতো। একদিন পড়লাম খুব বেশি আবার নয়দিন রেস্ট। একদিন ব্যয়াম করলাম খুব উত্তেজিত হয়ে অন্যদিন করলাম না এরকম নয়। বুদ্ধিমান মানুষেরা একই রুটিনে চলাফেরা করে।

  • বুদ্ধিমান ব্যক্তির মতামত সত্যের উপর ভিত্তি করে, বিশ্বাস নয়।

আমাদের মতো আন্দাজে কথা বলে না বুদ্ধিমান মানুষ। তারা সঠিক এবং ইতিহাস ও বই থেকে মন্তব্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button