ভিন্ন কথন
Trending

ক্যান্সারে আক্রান্ত সাংবাদিক লতিফ মাহমুদ চিকিৎসায় প্রয়োজন ১৫ লাখ টাকা

সংবাদ

  1. মোহামদ অংকন, ঢাকা :

‘আগে শুনতাম, ক্যান্সার রোগে কেউ আক্রান্ত হলে বড় বড় মানুষ আর্থিকভাবে সাহায্য-সহযোগিতা করে। কিন্তু আব্বুর বেলায় তো কেউই পাশে দাঁড়াচ্ছে না। চিকিৎসার টাকার টেনশনে আব্বু আরও অসুস্থ হয়ে পড়ছে। তাকে আর চেনাই যায় না।’ কথাগুলো কান্নাস্বরে জানাচ্ছিল জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত সিংড়ার সিনিয়র সাংবাদিক লতিফ মাহমুদের ছোটকন্যা জিনাতুন মাহমুদ।
লতিফ মাহমুদ নাটোরের সিংড়ায় একজন সুপরিচিত সাংবাদিক। সকালের সূর্য ওঠার পরপরই সাদা শার্ট পরে, হাতে ব্যাগ নিয়ে চলনবিলের প্রত্যন্ত অঞ্চলে সংবাদ সংগ্রহ করতে ছুটে যান। তারপর সেই সংবাদ উপজেলায় গিয়ে কম্পিউটারে টাইপ করে সংবাদপত্রের অফিসে পাঠান। এভাবেই সাংবাদিকতা করে আসছেন প্রায় ৪০ বছর ধরে। ১৯৭৭ সালে এসএসসি ও ১৯৮২ সালে ডিগ্রি পাস করে অবহেলিত চলনবিলবাসীর সুখ-দুঃখের খবর দেশবাসীকে জানাতে ১৯৮৪ সালে রাজশাহী থেকে প্রকাশিত ‘দৈনিক বার্তা’য় সাংবাদিকতা শুরু করেন। তিনি বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক পত্রিকায় সাংবাদিকতা করেছেন। বর্তমানে তিনি ‘ডেইলি এশিয়ান এজ’, ‘দৈনিক দেশকাল’ ও ‘দৈনিক চাঁদনীবাজার’র সিংড়া উপজেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করছেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি কবিতা, গান ও চলনবিলবিষয়ক প্রবন্ধ লেখেন। তার উল্লেখ্যযোগ্য বইগুলো হল- ‘চলনবিলের চন্দনা’, ‘গুরনই পাড়ের বানভাসী গণজীবন’, ‘জন্মপঞ্জি কাব্য’, ‘মাহমুদ গীতি’।
২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে গুণি এই সাংবাদিক দুরারোগ্য রোগ ক্যান্সারে আক্রান্ত। গত এক বছরের তাঁর মানবেতর জীবনযাপনে পায়নি তেমন কোনো আর্থিক সহযোগিতা। পারিবারিকভাবে তেমন স্বচ্ছল না হওয়ায় চিকিৎসা ব্যয়ের কথায় হিমসিম খেতে হচ্ছে তাকে। দুঃখ করে তিনি জানান, ‘উপজেলা পর্যায়ের অধিকাংশ সাংবাদিক জীবন-জীবিকার তাগিদে সাংবাদিকতার পাশাপাশি ক্ষুদ্র ব্যবসা কিংবা অন্য-কোথায় চাকুরি করে বলে তারা স্বচ্ছল। কিন্তু আমি বিনাবেতনে অবহেলিত মানুষের কথা বলে আসছি। সোচ্ছার থেকেছি অনিয়ম-দুর্নীতিসহ এলাকার সমস্যা-সম্ভাবনা নিয়ে। সাংবাদিকতার পাশাপাশি কৃষিজমির আয় ছাড়া আমার কোনো সঞ্চয় নেই। যার কারণে ব্যয়বহুল চিকিংসা আমার পক্ষে অসম্ভব। ধুকে ধুকে মৃত্যু ছাড়া আমি কোনো পথ দেখছি না।’
কথাগুলো বলার সময় অসুস্থ সাংবাদিক লতিফ মাহমুদ অঝরে কেঁদে ফেলেন। পাকস্থলিতে ক্যান্সার হওয়ায় খাবার গ্রহণে সমস্যা হয়, তাই শারিরীক ও মানসিকভাবে ভেঙে পড়েছেন তিনি। হাঁটাচলা অসম্ভব হওয়ায় উপজেলার কালিনগর গ্রামের বাড়িতে আছেন। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছেন না বলে তিনি এ প্রতিবেদককে জানিয়েছেন।
সামাজিক কর্মকাণ্ডে ‘জয়িতা’ সম্মাননা প্রাপ্ত তাঁর স্ত্রী রওশনা মাহমুদ অনুরোধ করে বলেন, ‘আমার স্বামীর সু-চিকিৎসার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক এমপি, উপজেলা চেয়ারম্যান, মেয়র, ইউপি চেয়ারম্যানসহ সমাজের বিত্তবান মানুষ ও সরকারি সহযোগিতা আশা করছি। গ্রামের মানুষের জন্য আমরা এতকিছু করেছি, আর আপনারা কি আমাদের পাশে দাঁড়াবেন না?’
তাকে সাহায্যে পাঠানোর ঠিকানা : সোনালী ব্যাংক লি., সিংড়া, নাটোর শাখা। হিসাব নম্বর : ৪৯১২২০১০২৪৮৪৬। ব্যক্তিগত বিকাশ নম্বর : ০১৭১৫৬৭২৯৬২/০১৭০৭৪৩২৪৪২।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button