প্রবন্ধ

আলাপ ও পরিচয় করার প্রয়োজনীয়তা আছে

সমাজে আমরা কেউই একা বেঁচে থাকতে পারিনা। সুস্থ ও স্বাভাবিক ভাবে বেঁচে থাকতে গেলে আমাদের প্রত্যেককে প্রত্যেকের প্রয়োজন হয়। আর এটাই হলো সমাজ নীতি। একে অপরের সুখে-দুখে বিপদে-আপদে আমরা পাশে থাকার চেষ্টা করি। সমাজে থাকতে থাকতে আমাদের অনেকের সঙ্গে পরিচয় ও আলাপ হয়।

আমাদের রক্তের সম্পর্কের নিজেদের পরিবারের কারো সঙ্গে তো সহজেই আমরা আলাপ ও পরিচয় করে নিতে পারি। কিন্তু এর বাইরেও আমরা জীবন পথে চলতে গিয়ে আরো অনেকের সঙ্গে আলাপ ও পরিচয় করে থাকি। হঠাৎ কোনো একটা ঘটনার সম্পর্কে এসে আমরা অনেক সময় দুজনে দুজনার সাথে পরিচিত হই। একে অপরকে ভালোভাবে জেনে নিই।
কারো সাথে নতুন করে পরিচিত হবার পর তার সঙ্গে একটা সম্পর্কে আমরা এগিয়ে যাই। কোন সময় প্রেমের, কোন সময় বন্ধুত্বের কিংবা অন্য কোনো সম্পর্ক আমরা গড়ে নিই নিজেরাই। এর ফলে তখন থেকে দুজনে দুজনার ভালো-মন্দ আমরা বুঝতে শিখি। একে অপরের সাথে কথা বলে আমরা মনে শান্তি পাই। অনেক সময় সেই নতুন সম্পর্ক নিজের আত্মিয়ের থেকেও বেশি হয়ে যায়।
আমরা পথে ঘাটে সবাই যে যার মত চলতে থাকি। যতক্ষণ পর্যন্ত না অন্যের সাথে আলাপ করা অর্থাৎ কথাবার্তা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমরা পরিচিত হতে পারি না একে অপরের সঙ্গে। তবে কারো সাথে কথা বললেই যে পরিচিত হয়ে যায় তা কিন্তু নয়। দুজনের মনের মিল ও বারেবারে যতক্ষণ না পর্যন্ত কথাবার্তা হবে ততক্ষন কিন্তু পরিচিত হওয়া যায়না। সেই পরিচয়ের মধ্যে একটা ভালোবাসা থাকলে তবেই সম্পর্কটা গড়ে ওঠে।
আবার সমাজে এটাও দেখা যায় যে কিছু মানুষ আছে যারা গায়ে পড়ে এসে পরিচিত হতে চায় ও বিভিন্ন রকম কথাবার্তা বলে। এর মধ্যে তাদের একটা গুপ্ত স্বার্থ থাকে। এইসব মানুষদের সাথে বেশি আলাপ না করা ও পরিচিত না হওয়াটাই ভালো। আসলে কারো সাথে কয়েকবার আলাপ করলেই তার মনোভাব বোঝা যায়।
তবে সমাজে যত বেশি মানুষের সঙ্গে পরিচিত হওয়া যায় ততই ভালো। কেননা আমাদের কখন কি বিপদ আপদ এসে যায়? তখন সাহায্যের হাতটা সহজেই পাওয়া যায় পরিচিত থাকলে আগের থেকে। এছাড়া পরিচিত ব্যক্তির সাথে আলাপ করলে মনটাও ভালো থাকে। আমি নিজে যতটা না জানি কোন কিছুর ব্যাপারে। তার চেয়ে বেশি জানা যায় কারো সাথে আলাপ করে।
কেউ কোন কিছুর ব্যাপারে পারদর্শী হলে সে সহজেই সমাজে পরিচিত হয়ে যায়। পরিচয় কোন সময়ই বলতে পারেনা একটা মানুষ কি ধরনের? সে যেমনই মানুষ হোক না কেন, আলাপ করার পরই বোঝা যায় যে সে কি ধরনের মানুষ। আর আলাপ করেই বোঝা যায় অন্যের মনের কথা। তাই একটা সুসম্পর্কের জন্য আলাপ ও পরিচয় অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। আর এর জন্যই আমরা সমাজে সহাবস্থান করতে পারি সহজে।

রতন বসাক

পশ্চিমবঙ্গ, ভারত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button