মানবতার নীড়ে

কৃষকের জীবন-লক্ষী চন্দ 

আমার কৃষক ভাইদের কথা কেউ ভাবেনা!
আজ তাদের কষ্টে সোনালী ফসল খেয়ে বেঁচে আছি আমরা  হাজারও মানুষ! সরকার আসে যায়, কোন সরকার সরকারি ভাবে কৃষক ভাইদের জন্য ভাবতে আজও দেখলাম না!
খুবই কষ্ট হয় তাদের জন্য, কেউ রাখে না তাদের খোঁজ! কত মানুষ নোবেল পুরষ্কার পাচ্ছে আমার কৃষক ভাইদেরও পুরষ্কার পাওয়ার কথা! তারা গরীব বলে কেউ ভাবে না তাদের কথা,তারা আছে বলে খেয়ে বেঁচে আছি সবাই! পৃথিবীতে লক্ষ লক্ষ মানুষ কৃষকের রক্ত খেয়ে আজও সুখে আছি! আজও কোন মানবিক মর্যাদা দেওয়ার মতো কাউকে দেখিনি কৃষক ভাইদের!কেন কেউ  তাদের মূল্য দেয়না ?তাদেরও আছে অনেক গুণ!
আমার চোখে বারবার ভেসে আসে তাদের অসহায় মুখটা,নিষ্পাপ তারা, নেই কোন হিংসা বিবাদ!  সারাদিন মাঠে মাঠে কাজ করে কৃষক আর কৃষানী, কাজ করে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে! কৃষক ভাইরা হাসি মুখে গান গাইতে গাইতে কাজ করে! আমরা সবাই তাদের কষ্টের ফসল খেয়ে এসি রুমে বিল্ডিংয়ের শুয়ে আছি!
তুমি আমি আমরা সবাই রক্ত চোষা,কেউ তাদের কথা ভেবে মুখে হাসি ফুটাতে পারিনি!কেউ একবার ভেবে দেখেছো কৃষক ভাইরা কত কষ্টে ফসল ফলায়!তাদের নিজের নেই কোন জমি,পরের জমিতে ফসল ফলায়! সোনালী ফসল শুকিয়ে, মহাজনের কাছে দিয়ে আসে,তাদের বাকি তাকে কী?
তবুও তাদের মুখে হাসি, নেই কোন দুঃখ অভিযোগ! এখনও আমার কৃষক ভাইরা খাঁটি মানুষ হয়ে সকলের কল্যাণের জন্য নিজের জীবন বিসর্জন দিচ্ছে !কোনদিন কোন অভিযোগ করেনি,আমাদেরও আছে কিছু চাওয়া পাওয়া, তারা নিরবে দিয়ে যাচ্ছে!

Related Articles

Back to top button