গল্প

সুলতান মাহমুদের গল্প – ব্রাজেন্টিনা সার্পোটার

এলাকার প্রতিটি দালানের ছাদে, ফ্ল্যাটের জানালায় ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকা উড়ছে। ফুটবলেরএই উন্মাদনায় প্রতি দলের দুইজন করে মোট এক হালি ফ্যানের একটা সাক্ষাৎকারের আয়োজন করেছি। যাদের পতাকা সবচেয়ে বড় বেচে বেচে তাদের নির্বাচন করেছি। দুই দলের সম্মিলিত নাম দিয়েছি ব্রাজেন্টিনা। আসুন জেনে নিই ব্রাজেন্টিনা সাপোর্টদের নিগূঢ় তত্ত্ব,,
এই যে সাকি, আপনার জার্সিতে আলাদা করে আর্জেন্ট + টিনা লেখা দেখতে পাচ্ছি। এর বিশেষ কারণ কী?
আর্জেন্টিয়ান সাকি-
ওনেস্টলি বলছি ভাইয়া, আমি মনে প্রাণে আর্জেন্টিনা সার্পোট করি। এবারের ফুটবল বিশ্বকাপ আমার জন্য বিশেষ আর্শীবাদ হয়ে এসেছে। আমার পাশের বাসার একটি মেয়েকে আমি খুব ভালোবাসি। আপনি হয়ত জানেন, প্রেমে পরলে প্রেমিকার নাম ধরে ডাকতে কতটা সুখানুভূতি হয়! সবসময় প্রিয়ার নাম জপতে ইচ্ছে করে। আমার প্রেমিকার নাম টিনা। আর ওকে আমার আর্জেন্ট দরকার। তাই জার্সিতে আলাদাভাবে ‘আর্জেন্ট + টিনা’ লিখে রেখেছি। ছাদে উঠে আর্জেন্ট শব্দটা আস্তে বলে টিনা নামটা খুব জোরে আকাশ বাতাস কাঁপিয়ে চিৎকার করে বলতে থাকি। কি যে আনন্দ পাই! আপনাকে বুঝানো যাবে না। সবাই ভাবে প্রিয় দল আর্জেন্টিনা বলে চিৎকার করছি। এবার আমার একমাত্র চাওয়া প্রিয় আর্জেন্টিনা ফাইনাল পর্যন্ত টিকে থাকুক আর আমার প্রেমটা আরো গভীর হোক।
ধন্যবাদ সাকি। আপনি আরো জোরে জোরে আর্জেন্টিনার নাম জপতে থাকুন। এবার মুরাদ বল, তোমার হাত দুটো এত নাড়াচ্ছ কেন?
আর্জেন্টিয়ান মুরাদ-
আসলে কী বলব? এই হাতের ব্যবহারের জন্যই আমি আর্জেন্টিনাকে এত ভালোবাসি, সার্পোট করি। বিশ্বের একমাত্র দল, যারা আমাদের হাতের ব্যবহারকে স্বীকৃতি দিয়ে বিশ্ব মাঝে আমাদের মর্যাদাবান করেছে। আর্জেন্টিনার জন্যই বাম হাতের ব্যাপারে আমার কোন অপরাধবোধ কাজ করে না। নিজের ভাব গাম্ভীর্য বজায় রেখে অবলীলায়  বাম হাতের কাজ সারতে পারি। সবার চোখ ফাঁকি দিয়ে সিদ্ধ হস্তে কার্যসম্পাদনের গুরু প্রিয় ম্যারাডোনার দল আর্জেন্টিনা আমার পছন্দের দল। আমিও চাই আর্জেন্টিনা বিশ্ব চ্যাম্পিয়ন হোক আর আমাদের হাতের নিখুঁত ব্যবহারটা আরো পোক্ত হোক।
এতক্ষণ আর্জেন্টিনা সার্পোটারদের গোপন তথ্য জানলাম। এবার জানব ব্রাজিল সমর্থকদের কথা। মি. রঘু, আপনি এতক্ষণ ধরে মুখটা কাচুমাচু করতে ছিলে, ব্যাপারটা কী?
ব্রাজিলিয়ান রঘু-
আসলে আমার হাত পা নিশপিশ করছে। মাঝে মধ্যে অযথা গড়াগড়ি দেয়া আমার অভ্যাস। আর অভিনয়ের প্রতি আমার চরম টান রয়েছে সেই নেংটা কাল হতেই। তাই অভিনয় গুণে মুগ্ধ হয়েই আমি ব্রাজিলকে এত ভালোবাসি আর সার্পোট করি। ওদের খেলা দেখি আর নিত্য নতুন অভিনয় কলা কৌশল আয়ত্ত্ব করার চেষ্টা করি। বলতে পারেন ব্রাজিলের খেলোয়াড় বিশেষ করে নেইমার আমার অভিনয়ের গুরু। আমি চাই প্রিয় দল ব্রাজিল বিশ্ব চ্যাম্পিয়ন হোক আর আমার অভিনয় শিক্ষা চালু থাকুক।
ধন্যবাদ রঘু, আপনি অভিনয় শিখতে থাকেন। এতক্ষণ ধরে লক্ষ্য করছি রাফি মুচকি মুচকি হাসছে। এখন জানতে চাই রাফির মুচকি হাসির কারণ।
ব্রাজিলিয়ান রাফি-
আমার ব্রাজিল সার্পোট করার কারণ সবার থেকে একটু ভিন্ন। আমার সাথে একটা সংখ্যা মিল গেছে বলে আমি ব্রাজিল সাপোর্ট করি। আমিও ব্রাজিলের মত এ পর্যন্ত পাঁচ বার বিশ্ব জয়ের মত কাজ করেছি। মানে আমি নানা প্রতিকূল পরিবেশ ওভারকাম করে পাঁচটি বিয়ে করেছি। এই পাঁচটি বিয়ে করতে আমাকে যেরকম পরিশ্রম করতে হয়েছে সেই রকম অভিনয়ের সুযোগও নিতে হয়েছে। যারা একাধিক বিয়ে করেছে শুধু তারাই জানে এই পথ পাড়ি দেয়া কতটা কষ্টের আর আনন্দের। এবার ব্রাজিলের মত আমারও হেক্সা জয়ের মিশন। ব্রাজিল সাপোর্ট করা একজন শর্ট ডিভোর্সি মহিলার সাথে ৬ষ্ঠ বিয়ে নিয়ে আলাপ হচ্ছে। তবে তিনি শর্ত দিয়েছে এবার ব্রাজিলকে বিশ্বকাপ জিততে হবে। তাছাড়া ঢাকার গুলিস্তানের ফুটপাতে প্রিয় দল ব্রাজিলে আদ্যক্ষর দিয়ে মেয়েদের বিশেষ পোষাকের ব্যবসা আছে আমার। ব্রাজিলের প্রথাংশ নিয়েই আমার সারাদিন কাটে। তাই ব্রাজিল ছাড়া অন্য দল সাপোর্ট করার প্রশ্নই আসে না,,
আপনাদের অসংখ্য ধন্যবাদ মনের কথা অকপটে স্বীকার করার জন্য। সবার প্রিয় দলের জন্য আমার পক্ষ থেকেও শুভকামনা রইল।

Related Articles

Back to top button