খোলা মতামত

লেখিকা তাসলিমা নাসরিনের লেখা ”জীবন” এর জবাব: মাসউদ

ইবনু মাসউদ

ইবনু মাসউদ: শিক্ষক হলো একজন মানুষ গড়ার কারিগর৷ কোনো মানুষ গুরু বা শিক্ষক ব্যতীত শিক্ষিত হতে পেরেছে। এমন নজির নেই।একাডেমী বইয়ের শিক্ষাই যে শুধু একজন শিক্ষক দিয়ে থাকেন। বিষয়টি কিন্তু মোটেও এমন নয়৷ আমার একজন শিক্ষক বলত :পরীক্ষায় পাস করা আর জ্ঞানার্জন করা এক নয়৷ তসলিমা নাসরিন লিখেছেন :আমি নিজেই আমার শিক্ষক। সত্যিকার্থে, মহা মানব হযরত মুহাম্মদ (সাঃ) এর ও শিক্ষক ছিলো।এখন হয়তোবা তসলিমা নাসরিন মুহাম্মদ (সাঃ)সম্পর্কে বলবে :আমি উনাকে নবী হিসেবে মানি না। এখন তাহলে আমি বলব যে,এমন কোনো শিক্ষিত মানুষ আছে যার কোনো শিক্ষক নেই?

কোনো মানুষ নিজে নিজের শিক্ষক হতে পারে না।কেননা,মানবের প্রবৃত্তি অধিকাংশ সময় মানবকে কু-পথে পরিচালনা করে।মানুষ নিজে নিজের শিক্ষক হতে পারলে পৃথিবীর অপর নাম হতো ;শিক্ষা।

তসলিমা নাসরিন জীবন প্রবন্ধের এক জায়গায় বলেছেন :সাহিত্যের জগতে একটি শব্দ প্রায়ই শুনি।শব্দটি কালজয়ী, শব্দটি কালজয়ী সাহিত্যপ্রেমীরা কোন ও সাহিত্য পাঠ করার পর নিজের মত প্রকাশ করতে গিয়ে বলেন :এই সাহিত্য কালজয়ী হবে, অথবা কালজয়ী হবে না। এই সাহিত্যিক অমর, অথবা,এই সাহিত্যিক কালজয়ী হবে না।এই সাহিত্যিক অমর অথবা, ক্ষনস্থায়ী। ঠিক কত দিন বা কত বছর উত্তীর্ণ হওয়াকে ওরা কালোত্তীর্ণ বলেন :তা আজও আমার জানা হয়নি।
⛔জবাব :প্রথমেই আপনাকে দুটি জিনিস বুঝতে হবে। কোনো শব্দ বা বাক্যের অর্থ দুইভাবে উঠানো যায় তা হলো :১.বাস্তব ২.রুপক/কল্পনা।
আমি যদি বলি,তসলিমা নাসরিন অনেক বড় মানুষ। তার অর্থ কি এই :তসলিমা নাসরিন লম্বায় বা চওড়ায় বড়?মোটেও নয়৷ তার অর্থ হলো :সম্মান, বিদ্যা,এবং বিভিন্ন দিক দিয়ে তিনি বড়।তাহলে উপমিত বাক্যে রুপক অর্থ উঠবে।আমি যদি বলি :তসলিমা নাসরিন খুব ভালো মানুষ। এই বাক্যে প্রকৃত অর্থ উঠবে।সাহিত্যের জগত যেমন কালজয়ী শব্দটি বলতে পারে না।ঠিক তেমনি একজন লেখক ও কালজয়ী হতে পারে। আপনি সাহিত্যের জগতকে প্রকৃত ভাবে অর্থ উঠালেন।আর কালজয়ী শব্দটির অর্থ পরিপূর্ণ অবাস্তব তথা রুপক ধরে নিলেন।একজন লেখক তার সৃষ্টিতে জীবন্ত। এই কথার অর্থ এই নয় যে, লেখক আজীবন পৃথিবীতে বেঁচে থাকবে।কালজয়ী শব্দটি বিভিন্ন অভিধানে হন্য
হয়ে সন্ধানের পরও দেখা মিলেনি।তবে,কালজয়ী শব্দটির অপব্যখ্যা করে হাস্যকর পর্যায় নিলেই চলবে না।আমি মনে করি, কালজয়ী শব্দটি সাহিত্যিকদের অনুপ্রেরণা দেয়।কালজয়ীর স্বপ্ন লেখককে প্রতিযোগিতার দুনিয়ায় ভ্রমন করায়। মোদ্দা কথা,কালজয়ী শব্দটির অর্থ আপনাকে বুঝতে হবে। যেমন :আপনি বলছেন :
আমি কবিতা লিখি না, আমি জীবন লিখি কাগজে।
আপনি কি আদৌ সত্যিকার্থে জীবন লিখছেন কাগজে?

Related Articles

Back to top button