ফিচার
Trending

এ জাতির অধঃপতন ঠেকাবে কে ?

ইবনে মাসউদ

এ জাতির অধ:পতন ঠেকাবে কে?
ইবনু মাসউদ।

রক্তে আঁকা বাংলা জন্মভূমি! হ্যা,আমি সেই অধ:পতনের কথা বলছি৷ যার পুনরাবৃত্তি হয়েছিল অতীতে। আসলে অতীতের পুনরাবৃত্তি ভিন্নরুপে জন্মায়;ইতিহাস। ইতিহাস শব্দটির সাথে ক্ষমতার পিছু নেওয়া কুকুরগুলোর বিন্দু পরিমান সম্পর্ক নেই। আপন গুরুরে জাতির মনে’নায়ক’ বানানোটাই নাকি সঠিক ইতিহাস। সত্যিকার্থে, এটা দস্তরমতো হাস্যকর!স্বৈরাচার নামের গল্পের শেষটা পড়া আছে?নাহ!পড়া থাকলে আজ এ জাতির এতটা অধ:পতন দেখতে হতো না। পাকিস্তানের জিয়া,শ্রীলংকার রাজা সহ সবার কথা মনে আছে তো? আজকের আলোচনার প্রতিপাদ্য বিষয়: এ জাতির অধ:পতন ঠেকাবে কে?
শিক্ষার উপকরণে বিজাতীর তীব্র মিশেল।যাতে অনুমেয় হয়:আগামী প্রজন্মের শিক্ষা আমাদের কিছু দিতে পারবে না।নিরপেক্ষ ধর্মের নামে নির্দিষ্ট ধর্মের পক্ষ নিয়ে অসাধারণ এক চমকপ্রদ শিক্ষাব্যবস্থা।বয়:সন্ধিকালের প্রেম ও রেহাই পায়নি এই স্মার্ট শিক্ষা থেকে। যাক গে,শিক্ষার পয়েন্ট থেকে আমরা অবগত হলাম:আগামী প্রজন্মের কেউ এ শিক্ষায় শিক্ষিত হয়ে পতন ঠেকাবে না।
চলুন,এবার না হয় অন্য দিকে নজর দেই!এ অঘোষিত ক্ষমতার অধ:পতন ঠেকানোর চিন্তা করতে গিয়ে আমি হতাশ।
যে অধ:পতন ঠেকানোর কথা ছিলো শিক্ষার।সে অধ:পতন তো অন্য কেউ ঠেকাতে পারবে কি?
হঠাৎ করে মাথায় উদিত হলো যে,যে কোনো কাজ সংগঠিত হওয়ার পূর্বেই পরিকল্পনা হয়।সে পরিকল্পনা ঘিরেই সবার চিন্তা-চেতনার সূচনা হয়৷ তাহলে চলুন,সেই চিন্তা-চেতনার দিকে নজর দেই। আচ্ছা, আপনি কি কখনো?আপনার স্বার্থ চিন্তা ব্যতিরেকে জাতীয় চিন্তা করেছেন?আপনি শুধু চিন্তা করেছেন,আমার ছেলের পেটে ভাত প্রবেশ করবে না কেন? আপনি কখনো চিন্তা করেন নি,পাশের মজনুর পেটে ভাত প্রবেশ করল না কেন? আপনি আপনার চিন্তা-চেতনাকে জাতীয় চিন্তায় রুপান্তর করুন। আপনার সাধ্য না থাকতে পারে। তারপরও জাতীয় চিন্তায় নিমগ্ন হন। কেননা,কোনো ভালো কাজ সাধ্য,অর্থের জন্য থেমে থাকে না। সকল ভালো কাজ,তার আপন গতিতে চলে।দৃশ্যমান এ জাতির অধ:পতন শিক্ষা আর জাতীয় চিন্তায় ঠেকাতে পারে।যেমন ধরুন,বর্তমানে যে শিক্ষা চাপিয়ে দেওয়া হয়েছে। এটা থেকে কিন্তু অনেকে দূরে সরে আছে। কেউ মাদ্রাসায় পড়ছে। এ যে,একটা ভালো কাজ। এটাও কিন্তু সাধ্য কিংবা অর্থের জন্য থেমে থাকে নি। তাই আমাদের সকলকে ভাবতে হবে,কে ঠেকাবে এ অদৃশ্য পতন!

Related Articles

Back to top button