খোলা মতামতপ্রবন্ধফিচার

পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠান

সম্রাট লিওন তালুকদার

 

প্রতিটি শিশুর শিক্ষা জীবন শুরু হয় তার মা-বাবা এবং পরিবারের অন্যান্য সদস্যদের হাতে, সেটা হোক- নৈতিক শিক্ষা, ধর্মীয় শিক্ষা, শিশুতোষ- ছড়া,পড়া কিংবা লেখা সবকিছুরই  হাতে খড়ি হয় তার পরিবার থেকে শেখা।

 

শিশুদের পারিবারিক শিক্ষা মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ শিক্ষা হচ্ছে নৈতিক শিক্ষা, যা ধারা পরবর্তী জীবনে সত্যিকারের মানুষ হয়ে ওঠার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে,শিক্ষা প্রতিষ্ঠান থেকে যে শিক্ষা দেয়া হয়, সেই শিক্ষা দিয়ে হয়তো নিজেকে শিক্ষিত বলে পরিচয় দেয়া যায় এবং সামাজিক জীবনে অনেক অর্থ উপার্জন করা যায়, কিন্তু একজন মানুষকে সত্যিকারের মানুষ হতে হলে তাকে নৈতিক শিক্ষা অর্জন করতেই হবে, আর এই নৈতিক শিক্ষা ছাড়া কোনো মানুষকেই মানুষ বলা যায় না।

 

নৈতিক শিক্ষার জন্য প্রতিটি পরিবারের বড় সদস্যদের সচেতন হতে হবে, তাদের সৎ আচার- আচরণ,ধর্মীয় শিক্ষা, সহনশীল ভাষা, মানবিক জ্ঞান শিশুদেরকে প্রভাবিত করে।

    • তাই পরিবারের সকল বড় সদস্যদেরকে সচেতন হতে হবে। 

 

একটি শিশু পরিবার থেকে যে শিক্ষা অর্জন করে সেটা তার পরবর্তী জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নৈতিক শিক্ষার মানবিক গুণগুলির মাধ্যমে মনুষ্যত্ব জাগ্রত হয়।

 

নৈতিক শিক্ষার মূল হচ্ছে ধর্মীয় জ্ঞান সৎ আচার-আচরণ  নম্রতা,ভদ্রতা মানবিক গুণাবলীর সবকিছু মিলিয়ে একটি আদর্শময় শিক্ষাই হচ্ছে নৈতিক শিক্ষা। প্রতিটি মানুষকে পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষা নৈতিক শিক্ষা দেয়া হয়, যা দ্বারা মানব সভ্যতার ইতিহাসকে সু-সংগঠিত করে।

 

পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকা হচ্ছেন মা,সহকারী প্রধান শিক্ষক হচ্ছেন বাবা এবং অন্যান্য সদস্যরা হচ্ছেন সহকারী শিক্ষক কিংবা শিক্ষিকা। প্রতিবেশী এবং সমাজের অন্যরা হচ্ছে এই পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের সহপাঠী।

 

এই পারিবারিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ব্যক্তি শিক্ষিত হোক কিংবা মূর্খ হোক তার ধারা পরিবার এবং সংসার পরিচালিত হয়। পারিবারিক নৈতিক আচার- আচরণ গুলো পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে প্রভাবিত হয়। একজন শিশুকে সত্যিকারের মানুষ হয়ে ওটার পিছনে পরিবারের সদস্যদের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে, তার পাশাপাশি প্রতিবেশী, সমাজ,পরিবেশ এবং পরিস্থিতিরও অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে।

 

আসুন আমরা শিশুদেরকে নৈতিক শিক্ষা দিয়ে একজন আদর্শবান সৎ মানুষ হিসাব তৈরি করি। আমরা একে অন্যের পরিবার এবং প্রতিবেশী জন্য আগামীর সুন্দর সমাজ গঠনে সহায়তা করি।

 

লেখকঃ সম্রাট লিওন তালুকদার

পটুয়াখালী, বাংলাদেশ।

Related Articles

Back to top button