সম্পাদকীয়

কবিতা ও কবি কি?

  1. প্রিয় লেখক ও পাঠক বন্ধুরা, অনেকেই কবিতা লিখতে পছন্দ করো তোমরা। অনেকেই নিজে নিজে দাবী করো কবি, কবিতার সাথে ফেসবুকে দিয়ে ছবি। আজ আমি তোমাদের বাজে বলবো না, বরং উৎসাহিত করবো। যেন তোমরা তোমাদের কলমকে আরো শক্ত করে, হাজারো কবির ভিড়ে ধরতে পারো। কিন্তু আজকে আমরা জানবো সংক্ষিপ্ত ভাবে কবিতা ও কবি কি?  এবং কবিতার ধরন।

কবি কাকে বলে?

কবি হলো ঐ ব্যাক্তি সাহিত্য শাখায় যিনি কবিত্ব গুন বা শক্তির অধিকারি এবং ঐ গুণ বা শক্তি দিয়ে যিনি রচনা করেন। একজন কবি তার রচিত ও সৃষ্টি মৌলিক কবিতাকে লিখিত বা অলিখিত প্রকাশ করতে পারে।

আধুনিক কবি জীবনানন্দ দাশ বলেছেন,

” সকলেই কবি নয়, কেউ কেউ কবি “।           অর্থাৎ ছন্দ হিসেবে মিলিয়ে লিখলেই কবি বা কবিতা হয়না।

প্রথম কবি কে? 

পান্ডুলিপি ও কলম তৈরী হওয়ার  আগেও প্রাচীন যুগ থেকে কবিতার চর্চা হয়ে আসছে। সে হিসেবে ওরকম সঠিক ও কঠোর ভাবে বলা যাচ্ছে না পৃথিবীর প্রথম কবি কে। তবে উইপিকিডিয়া ও দার্শনিকদের মতে আমার জানতে পেরেছি প্রথম কবির নাম। তবে এনহেদুয়ান্না কে প্রথম কবি না বলতে পারলেও নারী প্রথম কবি ও সাহিত্যিক বললে কোনো ভুল হবে না।

কবিতা কাকে বলে?

অথবা কবিতা বলতে কি বুঝি? কবিতা হচ্ছে একধরনের শব্দ প্রয়োগের ছান্দসিক বা অনিবার্য ভাবার্থের বাক্য বিন্যাস। যা কবির অনুভূতি, উপলব্ধি, আবেগ ও চিন্তা করার সংক্ষিপ্ত রুপ। পৃথিবীর বিভিন্ন বিষয় কে পুঁজি করে কবিতা ফলত সুমধুর শ্রুতি যোগ্যতা যুক্ত করে। তবে যুগে যুগে কবিরা কবিতার বৈশিষ্ট্য পরিবর্তনে এনেছেন। যেমন : রুবাই   এটি আরবি অঞ্চলের পংক্তির একটা কবিতা।

সিজো  এটি সীমিত দৈর্ঘ্যের কোরিয়া কবিতা।

ক্বাসিদা  ক্বাসিদা – কবিতা ইংরেজজাতি ধারা নিষিদ্ধ কবিতার বই।

হাইকু এক ধরনের সংক্ষিপ্ত জাপানি কবিতা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button